দুবাই 1 টাকা বাংলাদেশের কত টাকা | আজ 02.03.2023 দুবাই দিরহাম রেট বাংলাদেশী টাকায় কত

আজ 02.03.2023 দুবাই দিরহাম রেট বাংলাদেশী টাকায় কত

দুবাই 1 টাকা বাংলাদেশের কত টাকা, বন্ধুরা আপনারা কেমন আছেন আশা করছি আপনারা প্রত্যেকেই ভালো আছেন ও সুস্থ আছেন। বন্ধুরা আমাদের জীবন জীবিকা নির্বাহের ক্ষেত্রে মুদ্রার গুরুত্ব অপরিসীম। তাই টাকা উপার্জনের তাগিদে আমার বহু বাংলাদেশী ভাই-বোনেরা দেশের বাইরে গিয়ে থাকেন। কেউবা কোন চাকরির সূত্রে আবার কেউ কোন শ্রমিক হিসাবে নিয়োজিত হয় বিদেশের বিভিন্ন কাজে।

দুবাই দিরহাম রেট

আমরা প্রত্যেকেই জানি যে আমাদের বাংলাদেশের তুলনায় দুবাই, ইউনাইটেড স্টেট অফ আমেরিকা, বাহরাইন, ওমান, সৌদি আরব এছাড়াও বিভিন্ন ইউরোপীয় দেশগুলি অনেক উন্নত হয়ে উঠেছে। তাই আমার বাংলাদেশী ভাই বোনেরা যদি সেই সমস্ত দেশগুলিতে চাকরিতে নিয়োজিত হতে পারেন অথবা কোন শ্রমিক হিসাবে কোন কাজের সাথে যুক্ত হতে পারেন তাহলে অবশ্যই সেই দেশের মুদ্রা ওই সমস্ত প্রবাসী ভাইবোনদের উপার্জনের দ্বারা আমাদের বাংলাদেশে আনা সম্ভব হবে। এর ফলে প্রথমত আমাদের বাংলাদেশের অর্থনীতি সেই সমস্ত আমেরিকান, ইউরোপীয় অথবা আরবিয় দেশগুলির সাথে পাল্লা দিয়ে অগ্রগতির পথে ত্বরান্বিত হবে। এবং দ্বিতীয়ত ওই সমস্ত দেশগুলিতে আমাদের বাংলাদেশী ভাই বোনেরা কর্মসূত্রে থাকার কারণে সেই সমস্ত উন্নত দেশ গুলির সাথে আমাদের বাংলাদেশের একটি অত্যন্ত শক্তিশালী সুসম্পর্ক গড়ে উঠবে।

আপনার অবশ্যই আমাদের দেওয়া এই চারটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত দেখবেন। আমাদের সমস্ত বাংলাদেশি ভাই বোন এবং যে সমস্ত বাংলাদেশী ভাই বোনেরা বিদেশে আছেন তাদের লাভ এবং লোকসানের কথা মাথায় রেখে আমাদের এই ছোট্ট প্রচেষ্টা।

(AED)দুবাই দিরহাম থেকে (BDT)বাংলাদেশী টাকা

1 দিরহাম29.12 টাকা
10 দিরহাম291.2 টাকা
50 দিরহাম1456 টাকা
100 দিরহাম2912 টাকা
500 দিরহাম14560 টাকা
1000 দিরহাম29120 টাকা
5000 দিরহাম145600 টাকা
10000 দিরহাম291200 টাকা

বিভিন্ন দেশের টাকার মূল্যের বিনিময় হার বাংলাদেশি টাকায়, জানুন নিচে দেওয়া লিঙ্কের এর মাধ্যমে

ক্লিক করুন👉দুবাই দিরহাম
ক্লিক করুন👉সৌদি রিয়াল
ক্লিক করুন👉মালয়েশিয়ান রিঙ্গিত
ক্লিক করুন👉ইউনাইটেড স্টেট ডলার
ক্লিক করুন👉সিঙ্গাপুর ডলার
ক্লিক করুন👉ইতালি ইউরো
ক্লিক করুন👉বাহরাইন দিনার
ক্লিক করুন👉ওমানি রিয়াল
ক্লিক করুন👉কুয়েতি দিনার
ক্লিক করুন👉ব্রিটিশ পাউন্ড
ক্লিক করুন👉কাতারি রিয়াল

বন্ধুরা এখানে আরো একটু বলে রাখা দরকার; যে সমস্ত ভাই-বোনেরা এই মুহূর্তে প্রবাসী হয়ে আছেন অর্থাৎ কাজের সূত্রে আমাদের সোনার বাংলা কে ছেড়ে দুবাইয়ে আছেন সে সমস্ত ভাই-বোনেরা বিদেশে উপার্জিত টাকা দেশে পাঠানোর সময় বুঝে উঠতে পারে না যে ঠিক কখন এবং কোন দিন দেশে টাকা পাঠালে সেই টাকার পরিমাণ অর্থনীতির জটিল ঘোর প্যাচ এর মধ্যে অনেকটা বেড়ে গিয়ে একটা বেশি অংকের টাকা তাদের দেশে পরিবারের কাছে পৌছাবে। তাই এক্ষেত্রে আমার বাংলাদেশী ভাই বোন এদের অত্যন্ত কষ্টে উপার্জিত টাকা দেশে পাঠাতে গিয়ে লোকসানের মুখে পড়তে হয় অথবা সম্মুখীন হতে হয়। কিন্তু বন্ধুরা আপনাদের আর কোন চিন্তা নেই। এখন আমাদের ওয়েবসাইটের তরফ থেকে দুবাইয়ের ১ দিরহাম থেকে ৫০,০০০ দিরহাম পর্যন্ত বাংলাদেশি টাকায় রূপান্তর করলে কত টাকা হয় এবং বাংলাদেশের ১ টাকা থেকে ৫০,০০০ টাকা পর্যন্ত UAE -তে অর্থাৎ দুবাই দিরহামে রূপান্তর করলে কত দিরহাম পাওয়া যাবে সে সম্পর্কে একটি বিস্তারিত চার্ট উপরে দেওয়া হল।

এক্ষেত্রে উল্লেখ্য যে, এই বিস্তীর্ণ এবং জটিল ব্যবস্থাপনাকে আমরা যত প্রশস্ত করে তুলতে পারবো আমাদের বাংলাদেশের অর্থনীতিতে তা অত্যন্তই মঙ্গলময় হয়ে উঠবে। এর কারণ হিসাবে বলা যায় ওই সমস্ত উন্নত দেশগুলির সাথে যদি বাংলাদেশের দৃঢ় সুসম্পর্ক গড়ে ওঠে তবে বাংলাদেশ বিভিন্ন দিক থেকে অর্থনৈতিক খাতে, আধুনিক টেকনোলজিক্যাল খাতে, ও ছাড়াও বিভিন্ন ধরনের যুদ্ধবিগ্রহের অত্যাধুনিক সরঞ্জামের ক্ষেত্রে সহযোগিতা পাবে। অর্থাৎ আমরা সহজ করে বলতে পারি যে আমাদের বাংলাদেশের বিভিন্ন প্রকার জটিল সমস্যার ক্ষেত্রে ওই সমস্ত উন্নত পার্শ্ববর্তী এবং পাশ্চাত্য দেশগুলি নির্বিঘ্নে সহযোগিতার হাত বাড়াতে পিছপা হবে না। আর এভাবেই কিন্তু গোটা বিশ্বের চোখে আমরা একদিন আমাদের বাংলাদেশকে এক উন্নত ও প্রভাবশালী দেশ হিসেবে তুলে ধরতে পারব।

তো বন্ধুরা আশা করে যায় আপনারা উপরের পোস্টটি অত্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন, এছাড়াও বাংলাদেশী টাকা ও দুবাই দিরহাম এর মধ্যে প্রতিদিনের অর্থনৈতিক উত্থান-পতনের সম্পর্কে সে ব্যাপারে বিস্তারিতভাবে অবগত হয়েছেন। এবং আপনারা যদি বিভিন্ন দেশের টাকার রেট বাংলাদেশি টাকায় কত এই ধরনের এক্সচেঞ্জ রেট রিলেটেড কনটেন্ট আরো পেতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইট, ভিজিট করতে ভুলবেন না।

আমাদের ওয়েবসাইট ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ। 🙏

বিশেষ বিজ্ঞপ্তি; বন্ধুরা আপনাদের জেনে রাখা ভালো যে স্থান এবং সময়ের ব্যবধানে সঠিক মূল্য কিছুটা পরিবর্তন হয়ে থাকে। আপনারা সর্বশেষ আপডেট মূল্য জানতে নিকটস্থ ব্যাংক হতে তথ্য যাচাই করতে পারেন। এই ক্ষেত্রে কারেন্সি কনভার্টার বা গুগলের ব্যবহার না করাটাই শ্রেয়। কারণ সর্বদাই এই প্লাটফর্ম গুলিতে টাকার ক্রয় এবং বিক্রয় মূল্যের অ্যাভারেজ অর্থাৎ গড় তালিকা প্রদান করা হয়ে থাকে। শুধুমাত্র প্রবাসী ভাইবোনেদের রেমিটেন্স পাঠানোর সুবিধার্থে প্রতিদিন সকল দেশের টাকার রেট বাংলাদেশী টাকায় রূপান্তর করলে কত টাকা পাওয়া যাবে, তার একটি বাস্তব তথ্য প্রদান করে আমাদের “আজকের দিন ডট কম”। আপনাদের জেনে রাখা ভালো “আজকের দিন ডট কম” কোন দেশের কোনরকম মুদ্রা ক্রয় ও বিক্রয় করে না।

দুবাই বা UAE দেশের মুদ্রার নাম কি অথবা কি নামে বিশ্বের কাছে পরিচিত?

দুবাইয়ের মুদ্রার নাম হল দিরহাম অথবা দুবাইয়ের মুদ্রা গোটা বিশ্বের কাছে দুবাই দিরহাম নামে পরিচিত।

দুবাইয়ের এক টাকা বাংলাদেশী টাকায় কত?

বন্ধুরা, প্রত্যেকটি দেশের টাকার মূল্য সেই দেশের অগ্রগতির উপর নির্ভর করে। তাই যেহেতু বিশ্বের প্রত্যেকটি দেশ সমানভাবে অগ্রগতিশীল নয়, তেমনভাবে প্রত্যেকটি দেশের মুদ্রার মূল্য স্থিতিশীল নয়। এই মুহূর্তে দুবাইয়ের এক দিরহাম বাংলাদেশী টাকায় ২৭-২৯ টাকার মধ্যেই উঠা-নামা করে।

কেন বাংলাদেশিরা দুবাইয়ে কাজে গিয়ে থাকেন?

সংযুক্ত আরব আমিরাত বা UAE এর অর্থনীতি সৌদি আরব এবং তুরস্কের পরে মধ্যপ্রাচ্যে তৃতীয় বৃহত্তম।সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতি বিশেষ করে আবুধাবিতে পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস থেকে রাজস্বের উপর ব্যাপকভাবে নির্ভরশীল । 2009 সালে, সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতির 85% এরও বেশি তেল রপ্তানির উপর ভিত্তি করে অবস্থিত ছিল।২০১১ সালে, তেল রপ্তানি ছিল সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় বাজেটের ৭৭%। এছাড়াও পর্যটন সংযুক্ত আরব আমিরাতের আয়ের একটি বড় উৎস। বন্ধুরা আপনারা উপরে উক্ত পর্যালোচনা থেকে অত্যন্ত সহজেই বুঝতে পারবেন যে কেন অতিরিক্ত পরিমাণ বাংলাদেশি দুবাইয়ে চাকরি অথবা কর্মসূত্রে গিয়ে থাকেন।

কখন দুবাই থেকে টাকা পাঠালে আপনি লাভবান হতে পারবেন?

যখন বাংলাদেশী টাকার তুলনায় দুবাই দিরহাম রেট আন্তর্জাতিক বাজারে বৃদ্ধি পাবে, একমাত্র তখনই দুবাই থেকে দেশে টাকা পাঠালে আপনি লাভবান হতে পারবেন।

কখন দুবাই থেকে টাকা পাঠালে আপনি লসের সম্মুখীন হতে পারেন?

আন্তর্জাতিক বাজারে যখন বাংলাদেশী টাকার তুলনায় দুবাই দিরহাম রেট ততটাও বৃদ্ধি পাবে না তখন আপনি লোকশানের সম্মুখীন হতে পারেন, অথচ আপনি যদি দুবাই থেকে দেশে টাকা পাঠান সেই পরিপ্রেক্ষিতে আপনি লোকসানের সম্মুখীন হতে পারেন।

দুবাই দেশটি কোথায় অবস্থিত?

বন্ধুরা দুবাই আসলে কোন দেশ নয় দুবাই হলো একটি শহর যা সংযুক্ত আরব আমিরাত বা UAE দেশের মধ্যে অবস্থিত।দুবাই সংযুক্ত আরব আমিরাতের পারস্য উপসাগরের উপকূলে অবস্থিত। দুবাই দক্ষিণে আবুধাবি, উত্তর-পূর্বে শারজাহ এবং দক্ষিণ-পূর্বে ওমানের সালতানাতের সাথে সীমানা ভাগ করে।

সংযুক্ত আরব আমিরাত বা UAE এর রাজধানীর নাম কি?

সংযুক্ত আরব আমিরাত এর রাজধানীর নাম হলো ‘আবু-ধাবি’।

You may also like...