পোস্ট অফিসের এই প্রকল্পের কথা জানা আছে ? প্রতি মাসে পেনশন এর মতো 2500 টাকার বেশি পেমেন্ট দেবে

ক্ষুদ্র সঞ্চয় স্কিম: বিনিয়োগ করে যদি আপনি একেবারে নিশ্চিত রিটার্ন পেতে চান, তাহলে আপনার পোস্ট অফিসের মাসিক সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করা উচিত কারণ এখানে আপনি প্রতি মাসে পেনশন-এর মতো পেমেন্ট পাবেন, তাও 2500 টাকার বেশি।

মাসিক সঞ্চয় প্রকল্প: পোস্ট অফিস দ্বারা অনেক ধরনের স্কিম পরিচালিত হয়। এমন পরিস্থিতিতে, আপনি যদি নিশ্চিত রিটার্ন পেতে চান, তাহলে আপনাকে অবশ্যই সেরা স্কিম সম্পর্কে জানতে হবে। আপনি যদি প্রতি মাসে 2500 টাকার বেশি পেনশন পেতে চান তবে আপনাকে অবশ্যই পোস্ট অফিসের মাসিক সঞ্চয় প্রকল্প সম্পর্কে জানতে হবে। এই স্কিমে 4 লক্ষ 50 হাজার টাকা বিনিয়োগ করা যেতে পারে। বর্তমানে, সরকার এই প্রকল্পে 7.1% হারে সুদ দিচ্ছে। এমন পরিস্থিতিতে, আপনি যদি বিনিয়োগ করেন, তাহলে আপনি প্রতি মাসে প্রায় 2600 টাকা পেতে পারেন।

বিনিয়োগের পরিমাণ

পোস্ট অফিসের মাসিক আয়ের স্কিম হল একটি ছোট সঞ্চয় প্রকল্প। এই স্কিমে বিনিয়োগ করে, আপনি প্রতি মাসে নিশ্চিত রিটার্ন পাবেন। আপনি যদি এই স্কিমে 4 লাখ 50 হাজার টাকা বিনিয়োগ করেন, তাহলে আপনি প্রতি মাসে 2500 টাকার বেশি রিটার্ন পাবেন। বর্তমানে, এই প্রকল্পে 7.1% হারে সুদ দেওয়া হচ্ছে। যারা চাকরি থেকে অবসর গ্রহণ করেন, তাদের জন্য এই স্কিমটি সর্বোত্তম বলে বিবেচিত হতে পারে কারণ এতে মাসিক পেনশনের মতো রিটার্নের নিশ্চয়তাও রয়েছে। সরকারি পোস্ট অফিস হওয়ার কারণে এই স্কিমে বিনিয়োগ একেবারে নিরাপদ।

শুধু এতটুকু দিয়েই বিনিয়োগ শুরু করুন

আপনাকে এই পোস্ট অফিস স্কিমে 5 বছরের জন্য বিনিয়োগ করতে হবে। এর পরে, বিনিয়োগের পুরো পরিমাণ আপনাকে ফেরত দেওয়া হবে। এই স্কিমে সর্বাধিক 4.5 লক্ষ টাকা বিনিয়োগ করা যেতে পারে। আপনি যদি আরও বিনিয়োগ করতে চান, তাহলে আপনি একটি যৌথ অ্যাকাউন্ট খুলে 9 লাখ টাকা বিনিয়োগ করতে পারেন। আপনি 1000 টাকা জমা দিয়েও এই স্কিমে বিনিয়োগ করতে পারেন৷

মেয়াদ পূর্তিতে টাকা তোলা

আপনি যদি এই স্কিমে বিনিয়োগ করেন, তবে আপনার এই স্কিমের নিয়মগুলিও জানা উচিত কারণ আপনি এই পরিমাণ এক বছরের জন্য তুলতে পারবেন না। এছাড়াও, আপনি যদি মেয়াদপূর্তির আগে এই স্কিম থেকে প্রত্যাহার করেন, তাহলে মূল পরিমাণের 1% কেটে নেওয়া হয়। আপনি সারা দেশে যেকোনো পোস্ট অফিসে মাসিক ইনকাম স্কিমে বিনিয়োগ করতে পারেন। আমরা আপনাকে বলি যে এই স্কিমে বিনিয়োগ করতে, আপনাকে পোস্ট অফিসে একটি সঞ্চয় অ্যাকাউন্ট খুলতে হবে না। যাদের বয়স ১৮ বছর বা তার বেশি তারা এই স্কিমে বিনিয়োগ করতে পারেন।

সেরা পোস্ট অফিস মাসিক আয় স্কিম কি?

পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট (এসবি)…

ন্যাশনাল সেভিংস রিকারিং ডিপোজিট অ্যাকাউন্ট (RD)…

ন্যাশনাল সেভিংস টাইম ডিপোজিট অ্যাকাউন্ট (TD)…

ন্যাশনাল সেভিংস মাসিক ইনকাম অ্যাকাউন্ট (MIS)…

সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিম অ্যাকাউন্ট (SCSS)…

পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট (পিপিএফ)…

সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট (এসএসএ)

কোন সঞ্চয় সর্বোচ্চ রিটার্ন দেয়?

স্থায়ী আমানত (FD)

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)

ABSLI
ফিক্সড ম্যাচুরিটি প্ল্যান।

ইউনিট লিঙ্কড ইন্স্যুরেন্স প্ল্যান (ULIP)

পোস্ট অফিস মাসিক আয় স্কিম (POMIS)

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS)

কোনটি ভাল এফডি(FD) না পোস্ট অফিস?

ব্যাঙ্ক FD-এর নমনীয় মেয়াদ 7 দিন থেকে 10 বছরের মধ্যে থাকে, যেখানে পোস্ট অফিস স্কিমগুলি শুধুমাত্র পাঁচ বছর পর্যন্ত প্রসারিত করা যেতে পারে ।

পোস্ট অফিসে টাকা নিরাপদ?

হ্যাঁ, এটি নিরাপদ কারণ পোস্ট অফিসের অধীনে বিনিয়োগ ভারত সরকারের সার্বভৌম গ্যারান্টি বহন করে ৷ এই সমস্ত স্কিমগুলি একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত কর-মুক্ত এবং পিপিএফ, সুকন্যা সমৃদ্ধি যোজনার মতো কিছু প্রকল্পে রিটার্নেও কর সুবিধা রয়েছে।

You may also like...